শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:২৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
বেফাকের ৪৬তম কেন্দ্রীয় পরীক্ষার ফলাফল প্রকাশ: গড় পাসের হার ৭৬ দশমিক ৯%

বেফাকের ৪৬তম কেন্দ্রীয় পরীক্ষার ফলাফল প্রকাশ: গড় পাসের হার ৭৬ দশমিক ৯%

/amarsurma.com
বেফাকের ৪৬তম কেন্দ্রীয় পরীক্ষার ফলাফল প্রকাশ

আমার সুরমা ডটকম:

দেশের কওমি মাদরাসাভিত্তিক সবচেয়ে বড় শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের ৪৬তম কেন্দ্রীয় পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। আজ শনিবার বিকেলে রাজধানীর যাত্রাবাড়ির কাজলায় বেফাক কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে এই ফলাফল প্রকাশ করা হয়। এ সময় বেফাকের মহাপরিচালক মাওলানা উবায়দুর রহমান খান নদভী ফলাফলের অনুলিপি শিক্ষা বোর্ডটির সভাপতি আল্লামা মাহমুদুল হাসানের হাতে হস্তান্তর করেন। বেফাক মহাসচিব মাওলানা মাহফুজুল হক ফলাফল সকলের জন্য উন্মুক্ত করে প্রেস ব্রিফিং দেন।
প্রকাশিত ফলাফলে দেখা গেছে, সারাদেশের ৫০৬টি পুরুষ, ৯৫২টি মহিলা, ৩৪৯টি হিফয ও ২৩টি ইলমুত তাজবীদ ওয়াল ক্বিরাআত কেন্দ্রে মোট ৬টি স্তরে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। অংশগ্রহণকারী মোট পরীক্ষার্থী ২ লাখ ৭১ হাজার ৩০৬ জন। এতে দরসিয়াত পুরুষ পরীক্ষার্থী ৮৫ হাজার ৪৯৩ জন, মহিলা পরীক্ষার্থী ১ লাখ ৫৪ হাজার ৭৭৫ জন, হিফযুল কুরআন পুরুষ পরীক্ষার্থী ২৮ হাজার ৮০১ জন, মহিলা পরীক্ষার্থী ৯৪৪ জন ও ইলমুত তাজবীদ ওয়াল ক্বিরাআত পরীক্ষার্থী ১ হাজার ২৯৩ জন। গড় পাসের হার ৭৬.০৯%। মুমতায (স্টার মার্ক) ৩৮ হাজার ৯২২ জন। জায়্যিদ জিদ্দান (প্রথম বিভাগ) ৪৩ হাজার ৪১১ জন। জায়্যিদ (২য় বিভাগ) ৪৯ হাজার ০৫১ জন। মাকবুল (৩য় বিভাগ) ৭৫ হাজার ০৬৬ জন। মোট উত্তীর্ণ পরীক্ষার্থী ২ লাখ ৬ হাজার ৪৫০ জন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বোর্ডের সহ-সভাপতি মুফতি ফয়জুল্লাহ, মাওলানা মুসলেহ উদ্দীন গহরপুরী, মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া, মুফতি নেয়ামতুল্লাহ ফরীদি, মনিটরিং কমিটির মুফতি তৈয়্যব হোসাইন, মাওলানা নূর আহমদ কাসেমসহ ঢাকার প্রসিদ্ধ মাদরাসাসমূহের মুহতামিম ও বেফাকের গুরুত্বপূর্ণ সদস্য, কর্মকর্তা এবং অন্যান্য বিভাগীয় দায়িত্বশীলগণ। বেফাক কর্তৃপক্ষ জানান, বোর্ডের ওয়েবসাইট রিভধয়বফঁ. পড়স ভিজিট করে ফলাফল দেখা যাবে। তাছাড়া পিডিএফ আকারে ফলাফল পাওয়া যাবে বেফাকের ভেরিফায়েড ফেসবুক পেজ ভধপবনড়ড়শ. পড়স/রিভধয়নফ- তে।
উল্লেখ, বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের ৪৬তম কেন্দ্রীয় পরীক্ষা গত ১ মার্চ শেষ হয়েছে। এতে অংশ নেয় মাদরাসার বালক ও বালিকা শাখার ছয় স্তরের শিক্ষার্থীরা। পরীক্ষায় অংশগ্রহণ করে দেশের ১২ হাজার ৮৬০টি পুরুষ ও মহিলা মাদরাসা। ছাত্র-ছাত্রী মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৮২ হাজার ৯২৬ জন। চলতি বছরে বিগত বছরের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা ৪৯ হাজার ৭১০ জন বেশি ছিল। দাওরায়ে হাদিসের (মাস্টার্স) পরীক্ষা আল-হাইআতুল উলয়া লিল-জামিআতিল কওমিয়া বাংলাদেশ-এর অধীনে হওয়ায় এতে বেফাকভুক্ত মাদরাসাগুলোর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২৩ হাজার ৫৬০ জন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: